Header Ads

জরুরি অবস্থা

জরুরি অবস্থা সংক্রান্ত বিভিন্ন ধারা ও তাদের আলোচ্য বিষয়:


352 নম্বর ধারা: জাতীয় জরুরি অবস্থা ঘোষণা ।

আজ পর্যন্ত জাতীয় জরুরি অবস্থা জারি হয়েছে মোট তিনবার।

1962 সালে চীনের ভারত আক্রমণের সময় ।1971 সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় এবং 1975 সালে প্রথমবার দেশের অভ্যন্তরীণ সংকটাপন্ন অবস্থার জন্য ।জাতীয় জরুরি অবস্থা চলাকালীন পার্লামেন্টের অনুমোদনক্রমে বিধানসভার কার্যকালের মেয়াদ পাঁচ বছর থেকে বাড়িয়ে ছয় বছর করা যেতে পারে


353 নম্বর ধারা: জাতীয় জরুরি অবস্থার ফলাফল ।
354 নম্বর ধারা: জরুরী অবস্থাকালীন পর্বে রাষ্ট্রপতি বিশেষ আদেশবলে কেন্দ্র-রাজ্য রাজস্ব বণ্টনের ক্ষেত্রে প্রয়োজনীয় পরিবর্তন করতে পারেন ।
355 নম্বর ধারা: জরুরী অবস্থাকালীন পর্বে কেন্দ্রীয় সরকারের কর্তব্য রাজ্যগুলিকে বহিরাক্রমণ ও অভ্যন্তরীণ গোলযোগের হাত থেকে রক্ষা করা ।
356 নম্বর ধারা: রাজ্যের শাসনতান্ত্রিক অচলাবস্থা ঘোষণা বা রাষ্ট্রপতির শাসন ।

রাজ্যে শাসনতান্ত্রিক অচলাবস্থা সংক্রান্ত জরুরি অবস্থা (356 নম্বর ধারা)


কোন অঙ্গ রাজ্যের রাজ্যপাল যদি মনে করেন যে সেই রাজ্যে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে যাতে সংবিধান অনুসারে শাসনকার্য পরিচালনা করা সম্ভব নয় সেক্ষেত্রে এই মর্মে তিনি রাষ্ট্রপতিকে লিখিত সুপারিশ পেশ করতে পারেন। রাষ্ট্রপতি রাজ্যপালের সুপারিশের ভিত্তিতে সন্তুষ্ট হলে সংশ্লিষ্ট রাজ্যে 356 ধারা বা জরুরি অবস্থা জারি হয়
356 ধারা জারি হওয়ার পর ঘোষণা টিকে দু’মাসের মধ্যে সংসদের উভয় পক্ষের অনুমোদন লাভ করতে হবে। এই অনুমোদন লাভে ব্যর্থ হলে জরুরি অবস্থা জারির ছয় মাসের মধ্যে ঘোষণাটি বাতিল হয়ে যায় ।পার্লামেন্টের অনুমোদন লাভ করলে এই ঘোষণা ছয় মাস পর্যন্ত কার্যকর থাকে।পার্লামেন্ট চাইলে ছয় মাসের জন্য এর মেয়াদ বাড়াতে পারে ।
নির্বাচন কমিশন যদি মনে করেন সংশ্লিষ্ট রাজ্যের সুষ্ঠু নির্বাচনের পরিস্থিতি সৃষ্টি হয়নি তাহলে পার্লামেন্টের মাধ্যমে বারবার 6 মাসের জন্য জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে সর্বাধিক তিন বছর পর্যন্ত জরুরি অবস্থার ঘোষণা কে কার্যকর করে রাখা যায়য়।


357 নম্বর ধারা: রাজ্যে রাষ্ট্রপতি শাসন বলবৎ হলে পার্লামেন্ট উক্ত রাজ্যের জন্য আইন প্রণয়ন করতে পারবে ।
358 ধারা: সংসদ আইন জারি করে জরুরী অবস্থাকালীন পর্বে 19 ধারায় বর্ণিত ছয়টি স্বাধীনতার অধিকার স্থগিত রাখতে বা খর্ব করতে পারেন ।
359 নম্বর ধারা: রাষ্ট্রপতি বিশেষ ঘোষণা বলে সামগ্রিকভাবে মৌলিক অধিকার স্থগিত রাখতে বা বাতিল করে দিতে পারেন।
360 নম্বর ধারা: আর্থিক জরুরি অবস্থা ঘোষণা ।

আর্থিক জরুরি অবস্থা( 360 নম্বর ধারা)


360 নম্বর ধারা অনুসারে রাষ্ট্রপতি যদি মনে করেন দেশের কোন অংশে বা সমগ্র অংশে আর্থিক স্থায়িত্ব বা সুনাম নষ্ট হতে চলেছে বা এরকম কিছু হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে তাহলে তিনি আর্থিক জরুরি অবস্থা জারি করতে পারেন। আর্থিক জরুরি অবস্থা জারির ছয় মাসের মধ্যে পার্লামেন্টের উভয় কক্ষের অনুমোদন লাভের প্রয়োজন আছে। পার্লামেন্টের দ্বারা নির্দিষ্ট সময় পরপর বারংবার অনুমোদিত হওয়ার পর জরুরি অবস্থার ঘোষআজ পর্যন্ত 360 নম্বর ধারা একবারও জারি হয়নি।

জরুরি অবস্থা জারির ক্ষেত্রে লোকসভা এবং রাজ্যসভা ক্ষমতা ভোগ করে ।তবে লোকসভায় জরুরি অবস্থা প্রত্যাহারের সিদ্ধান্ত গৃহীত হলে রাষ্ট্রপতি জরুরি অবস্থা তুলে নিতে বাধ্য থাকেন।ণাটি অনির্দিষ্টকাল কার্যকর থাকতে পারে


No comments

Powered by Blogger.