Header Ads

WB Miscellaneous 2019 প্রস্তুতি

WB Miscellaneous 2019
মিসলেনিয়াস পরীক্ষা ( প্রিলি)  নিয়ে  কথা।

প্রশ্ন- ১০০
নম্বর - ২× ১০০= ২০০
নেগেটিভ - আছে(০.৬৬ / ভুল উত্তর)
সময়- ১ ঘন্টা ৩০ মিনিট

সিলেবাস- পাটিগণিত,  স্ট্যাটিক জিকে, ইতিহাস,  ভূগোল, বিজ্ঞান,  সাম্প্রতিকী,  সংবিধান, অর্থনীতি।

বিষয়            প্রশ্নসংখ্যা       

পাটিগণিত -      ২৫ 

স্ট্যাটিক জিকে  - ১৫-২৫
সংবিধান-  ৫-৮
সায়েন্স- ১৫- ২২
ভূগোল - ৫-৮
ইতিহাস ৫-৭
টেকনোলজি - ২-৫
সাম্প্রতিকী- ৫-১০
অর্থনীতি - ০-৬

(গতবারের ভিত্তিতে)

১) পাটিগণিত - এই পরীক্ষার জন্য পাটিগণিতটা খুব ভালো করে জেনে যেতে হবে। রোজ গণিত অভ্যাস করতে হবে।


২) স্ট্যাটিক জিকে- মিস্লেনিয়াস এ স্ট্যাটিক জিকের উপর গুরুত্ব  আরোপ করা হয়। এখানে থাকে বিভিন্ন রাজ্যের নৃত্য, বই এর লেখক, বাদ্য যন্ত্রের সাথে যুক্ত ব্যাক্তি, বিভিন্ন রাজ্যের উৎসব,  খেলার সাথে যুক্ত ব্যাক্তি, টার্ম, বিভিন্ন খেলার টুর্নামেন্ট,  বিভিন্ন খেলার টুর্নামেন্ট/ কাপ/অলিম্পিক কবে শুরু হয় ইত্যাদি। এখান থেকে প্রায় ১৫ থেকে ২৫ টা প্রশ্ন আসতে পারে।


৩) সংবিধান- এখান থেকেও ৫-৮ টি প্রশ্ন আশা করা যায়। উল্লেখ্য পলিটি সম্পর্কীত কারেন্ট ইস্যু দেখে যেতে পারলে ভালো হয়, যেমন বিভিন্ন সাংবিধানিক পদের সদ্য নিযুক্ত ব্যাক্তির নাম, রিসেন্ট সাংবিধানিক কেস, বিল, অ্যামেন্ডমেন্ট ইত্যাদি।



৪) সায়েন্স- মিসলেনিয়াস প্রিলির তিনটে মূল ফান্ডা হল পাটিগণিত,  স্ট্যাটিক জিকে আর বিজ্ঞান। এই তিনটে বিষয় ভালোভাবে তৈরি থাকলে প্রিলি ক্লিয়ারের ব্যাপারে অনেকটা এগিয়ে থাকা যায়। বিজ্ঞান থেকেও ২০-২৫ টি প্রশ্ন আসতে পারে। এখানেও বিজ্ঞানের কারেন্ট ইস্যুকে গুরুত্ব দিতে হবে সাথে সাথে টেকনোলজি থেকেও ২-৪ টি প্রশ্ন আসতে পারে।

৫) ইতিহাস-ভূগোল-অর্থনীতি- এই তিনটি বিষয় থেকে ১০-২০ টি প্রশ্ন আসতে পারে। তিনটি থেকে সমান সংখ্যাক প্রশ্ন আসে না। যেমন গত বার ইতিহাস ও অর্থনীতি থেকে ১-২ টি প্রশ্ন আর ভূগোল থেকে ৬-৮ টি প্রশ্ন এসেছিল।



৬) সাম্প্রতিকী- মিসলেনিয়াসে সাম্প্রতিকী থেকেও প্রায় ৬-১০ টি প্রশ্ন আশা করা যায়। বিজ্ঞান,  অর্থনীতি ও পলিটি ভিত্তিক সাম্প্রতিকী দেখে যেতে হবে।


No comments

Powered by Blogger.