Header Ads

2017 নোবেল প্রাইজ

2017 সালে শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছে ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিউক্লিয়ার উইপনস—আইসিএএন। বিশ্বের ১০১টি দেশের ৪৬৮টি বেসরকারি সংগঠনের আন্তর্জাতিক মোর্চাটির যাত্রা শুরু ২০০৭ সালে।
সাহিত্য
কাজুয়ো ইশিগুরো
সাহিত্যে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন জাপানি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক কাজুয়ো ইশিগুরো। তাঁর লেখা বই অনূদিত হয়েছে ৪০টি ভাষায়। 
‘দ্য রিমেইনস অব দ্য ডে’ উপন্যাসের জন্য ১৯৮৯ সালে বুকার পান এই লেখক।
পদার্থ বিদ্যা
আইনস্টাইনের মহাকর্ষ তরঙ্গের গবেষণা
পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন তিনজন রাইনার ভাইস, কিপ এস থর্ন ও ব্যারি বারিশ। যুক্তরাষ্ট্রের এই তিন বিজ্ঞানীর গবেষণায় আলবার্ট আইনস্টাইনের অপেক্ষবাদ তত্ত্বের মহাকর্ষীয় তরঙ্গ বাস্তবে শনাক্ত করা সম্ভব হয়েছে। 
রসায়ন
ক্রাইয়ো-ইলেকট্রন মাইক্রোস্কপি গবেষণা
রসায়নে তিনজন  নোবেল পুরস্কার জিতেছেন সুইজারল্যান্ডের জ্যাকস ডুবোশেট, জার্মানির জোয়াকিম ফ্রাঙ্ক ও যুক্তরাজ্যের রিচার্ড হ্যান্ডারসন। তাঁরা ক্রাইয়ো-ইলেকট্রন মাইক্রোস্কপি বিষয়ে গবেষণায় সাফল্যের জন্য এ পুরস্কার পেলেন। 
চিকিত্সা
দেহঘড়ি গবেষণার জন্য
চিকিত্সাবিজ্ঞানে নোবেল পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী জেফ্রি সি হল, মাইকেল রসবাস ও মাইকেল ডাব্লিউ ইয়ং। মানুষসহ সব প্রাণী ও উদ্ভিদের সব জীবিত কোষ যে সময়সূত্র মেনে চলে বিজ্ঞানীরা তাকে বলেন সার্কেডিয়ান রিদম। মানুষের মনোভাব, হরমোনের মাত্রা, দেহের উষ্ণতা ও সার্বিক বিপাকীয় কার্যাবলির ওপর এই সার্কেডিয়ান রিদমের বড় ধরনের প্রভাব রয়েছে। 
অর্থনীতি

অর্থনৈতিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মনস্তত্ত্বের প্রভাব নিয়ে গবেষণার জন্য অর্থনীতিতে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রিচার্ড এইচ থেলার। 

No comments

Powered by Blogger.