Header Ads

ভারত সরকার আইন 1858

ভারত সরকার আইন 1858

ভারত সরকার আইন 1858 সালের ২২ শে আগস্ট রাণী ভিক্টোরিয়া থেকে উত্থাপিত হয়েছিল এবং 1858 সালের নভেম্বরে কার্যকর হয়।

এই আইনটি ইস্ট ইন্ডিয়া কোম্পানির সম্পদের লিক্যুয়িটেশনের জন্য প্রদান করা হয় যাতে তারা ব্রিটিশ সরকারের নিয়ন্ত্রণে হস্তান্তর ও গ্রহণ করতে পারে।

এর  মূল পয়েন্ট হল:

1. ভারত সরকারের সচিব এখন ভারতে ইস্ট ইন্ডিয়া কোম্পানির পরিচালনা পর্ষদের পরিচালক এবং আদালত পরিচালনা পরিষদের ক্ষমতা। ভারতীয় প্রশাসনের পূর্ণ নিয়ন্ত্রণ ও কর্তৃত্ব গ্রহণ করে এই অফিসটি তৈরি করার পিছনে সমগ্র উদ্দেশ্য ছিল।

২. ভারতের রাষ্ট্রপতি সচিব ব্রিটিশ পার্লামেন্টের কাছে জবাবদিহি ছিলেন এবং ব্রিটিশ সংসদ সদস্যও ছিলেন।

3. ভারতের জন্য রাষ্ট্র সচিবের 15 সদস্য ছিল, যার মধ্যে 50% এরও বেশি সদস্য ভারতে কমপক্ষে 10 বছর বসবাস করতেন।

4. ভারতের রাষ্ট্রপতি সচিব হিসাবে ব্রিটিশ পার্লামেন্টের কাছে জবাবদিহি করায় সদস্যগণ ভারতীয় প্রশাসনের সাথে সম্পর্কিত কোনও বিষয়ে তাঁকে জিজ্ঞাসা করতে পারেন।

5. গভর্নর জেনারেল বা ভাইসরয় ব্রিটিশ পার্লামেন্টের একজন প্রতিনিধি ছিলেন ভারতে। ভাইসরয়ের কার্যালয় একটি কূটনীতিক হিসেবে কাজ করার জন্য তৈরি করা হয়েছিল যাতে তিনি ভারতের অন্যান্য রাজ্যের রাজ্যের সঙ্গে আলোচনা করতে পারেন। গভর্নর জেনারেল এবং ভাইসরয়ের উভয় অফিসই একক ব্যক্তির দ্বারা অনুষ্ঠিত হয়। ভাইসরয় ভারতের জন্য রাজ্য সচিব দায়ী ছিল

6. ভারত সরকার আইন প্রশাসনের কাঠামোকে কেন্দ্রীভূত করে কিন্তু এটি কেবল একটি আনুষ্ঠানিক পরিবর্তন ছিল এবং এটি ভারতের সাধারণ জনগণের জীবনে কোন উল্লেখযোগ্য পরিবর্তন ঘটায়নি।

No comments

Powered by Blogger.